সনের এই গোলটিই কী ইতিহাসের সেরা? (ভিডিও)

ফুটবল বিশ্বকে ধন্দে ফেলে দিলেন টটেনহ্যামের কোরিয়ান স্ট্রাইকার সন হুন মিন। নিজেদের ডি বক্স থেকে প্রতিপক্ষের সাতজনকে ফাঁকি দিয়ে তার করা গোলটিকেই অনেকেই বলছেন বিশ্বসেরা।

ঘরের মাঠে শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যাম হটস্পারের ৫-০ ব্যবধানের জয়ে দুর্দান্ত গোলটি করেন দক্ষিণ কোরিয়ার ফরোয়ার্ড।

৩২তম মিনিটের ঘটনা; ম্যাচে টটেনহ্যাম তখন ২-০ গোলে এগিয়ে। প্রতিপক্ষের একটি দুর্বল আক্রমণ ভেস্তে দেওয়ার পর ডি-বক্সের বাইরে বল পান হিয়ুং-মিন। ক্ষিপ্র গতিতে দুজনকে পেছনে ফেলেন, ফাঁকি দেন আরও দুজনকে, দু’পাশ থেকে আরও দুজন এসেও রুখতে পারেনি তাকে। ডি-বক্সে ঢুকে নেন ডান পায়ের নিখুঁত শট। গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল খুঁজে নেয় ঠিকানা।

১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার দ্বিতীয় গোলটিকে অনেকেই ডাকেন ‘গোল অব দা সেঞ্চুরি’ বলে। অনেকের মতে ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা একক গোল। বার্নলির বিপক্ষে ১১ সেকন্ডে যে নৈপুণ্য দেখালেন মিন, সেটি মনে করিয়ে দিল আর্জেন্টাইন জাদুকরের সেই গোলকে। বল পাওয়ার পর পাস দেওয়ার জন্য সতীর্থকে খুঁজছিলেন টটেনহ্যামের ২৭ বছর বয়সী ফরোয়ার্ড।

“আমার জীবনের সেরা গোল। শেষ পর্যন্ত কি হয়েছে, আমি ঠিক জানি না। যখন আমি বল পেলাম তখন ডেলে আলিকে পাস দিতে চেষ্টা করেছিলাম এবং তার মুভমেন্টের অপেক্ষা করছিলাম। তবে তাকে খুঁজে পাইনি। তাই আমি শুধু এগিয়েই গিয়েছিলাম। গোলটি করে আমি খুশি।”

এই গোলের পরই নতুন করে প্রশ্ন উঠছে এটাই কী ইতিহাসের সেরা গোল। এ প্রশ্ন হয়তো অনেকদিন ধরেই চলবে। যদিও উত্তর মিলবে কিনা সেটাই একটা বড় প্রশ্ন।


https://www.youtube.com/watch?v=UjJyA19URHY