আইপিএল নিলামে সাব্বির, বাদ পড়লেন তামিম

এবারের আইপিএলে খেলার আগ্রহ প্রকাশ করেছিলেন ৬ বাংলাদেশি। কিন্তু তাদের মধ্যে নাম ছিল না মুশফিকুর রহিমের। তবে কয়েকটি ফ্রাঞ্চাইজির আগ্রহে তার নাম যুক্ত করা হয়। তাতে নাম উঠে সাত বাংলাদেশির।

কিন্তু এখান থেকে আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় নাম উঠেছে ৫ বাংলাদেশির। বাদ পড়েছেন লিটন দাস ও তামিম ইকবাল।

ফ্র্যাঞ্চাইজিগুলোর আগ্রহের ওপর ভিত্তি করে ৯৭১ জনের তালিকা থেকে ৩০৮ জন এবং বাইরে থেকে আরও ২৪ জনকে নিয়ে করা হয়েছে ৩৩২ ক্রিকেটারের চূড়ান্ত তালিকা। যাঁদের মধ্যে বিদেশী ক্রিকেটার রয়েছেন ১৪৬ জন। এখান থেকে সর্বোচ্চ ২৯ জনকে টানা যাবে।

১৪৬ জন বিদেশী ক্রিকেটারের মধ্যে ১২১ জন আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। ২৫ জন ক্রিকেটারের এখনও আন্তর্জাতিক অভিষেক হয়নি। এবছর মোট ৭ জন ক্রিকেটারের প্রাথমিক মূল্য থাকছে সর্বোচ্চ ২ কোটি টাকা। সাত ক্রিকেটারের মধ্যে কোনও ভারতীয় তারকা নেই।

প্যাট কামিন্স, জস হ্যাজেলউড, ক্রিস লিন, মিচেল মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েল, এই পাঁচজন অজি ক্রিকেটারের সঙ্গে ২ কোটি টাকা বেস প্রাইসের কোটায় থাকছেন প্রোটিয়া পেসার ডেল স্টেইন ও শ্রীলঙ্কান অল-রাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস।

বাংলাদেশ থেকে থাকছেন- মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও মাহামুদুল্লাহ রিয়াদ। বাদ পড়েছেন তামিম ইকবাল ও লিটন দাস। তাদের প্রতি আগ্রহ দেখায়নি কোনো ফ্রাঞ্চাইজি।

এই পাঁচজনের মধ্যে আইপিএল খেলার অভিজ্ঞতা আছে শুধু মোস্তাফিজের। তিনি হায়দরাবাদ ও মুম্বাইয়ের হয়ে খেলেছেন। বাকি সবাই নতুন। তবে বাদ পড়া তামিম ইকবাল একটি আসরে জায়গা পেলেও কোনো ম্যাচ খেলতে পারেননি।

এই ৫ ক্রিকেটারের মধ্যে সবচেয়ে বেশি ভিত্তিমূল্য ধরা হয়েছে বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমানের। দুইবার আইপিএল খেলার অভিজ্ঞতাসম্পন্ন মোস্তাফিজের ভিত্তিমূল্য ১ কোটি ভারতীয় রুপি। এছাড়া উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিক ৭৫ লাখ, মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ ৭৫ লাখ, পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন ৫০ লাখ ও লেগ স্পিনিং অলরাউন্ডার সাব্বিরের ভিত্তিমূল্য নির্ধারিত হয়েছে ৫০ লাখ রুপি।