পাল্টে যাচ্ছে টি-২০ বিশ্বকাপের বাছাইয়ের নিয়ম, সুবিধা পাবে বাংলাদেশ

এখনও অস্ট্রেলিয়া ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়নি। তার আগে ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপ নিয়ে নতুন এক সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ভারতে ২০২১ সালে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই প্রক্রিয়া হবে নতুন আঙ্গিকে।

এমনিতে ব্যস্ত সময়সূচির কারণে বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন নিয়ে হিমশিম অবস্থা আইসিসির। ছয় মাসের ব্যবধানে দু’টি টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে তাই নতুনভাবে ভাবতে হচ্ছে তাদের। ২০২০ বিশ্বকাপ বাছাই যেভাবে হয়েছে এবার সে পথে হাঁটছে না ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

আঞ্চলিক টুর্নামেন্ট দিয়ে হবে এ বাছাইপর্ব। আইসিসির পাঁচ অঞ্চল আফ্রিকা, আমেরিকা, এশিয়া, পূর্ব-এশিয়া প্যাসিফিক ও ইউরোপে মোট ১১টি আঞ্চলিক বাছাই পর্ব হবে শুরুতে। সেখান থেকে সেরা আট দল যাবে বৈশ্বিক বাছাইপর্বে।

এই বৈশ্বিক বাছাইপর্বে সরাসরি খেলবে ২০২০ সালের ১ জানুয়ারিতে র‌্যাকিংয়ে এগিয়ে থাকা চার দল জিম্বাবুয়ে, নেপাল, সংযুক্ত আরব আমিরাত ও হংকং। এই ১২ দলের সঙ্গে যুক্ত হবে অস্ট্রেলিয়া বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করতে না পারা আরও ৪ দল।

এরপর ১৬ দলের বাছাইপর্ব শেষে ৪টি দল জায়গা পাবে ভারত ২০২১ বিশ্বকাপে। তবে এসব বাছাই প্রক্রিয়া নিয়ে চিন্তা করতে হবে না অস্ট্রেলিয়া বিশ্বকাপের মূল পর্বের শীর্ষ ১২ দলকে। অস্ট্রেলিয়া বিশ্বকাপের শীর্ষ ১২ দল সরাসরি জায়গা পাবে ২০২১ বিশ্বকাপে।

এবার যদি বাংলাদেশ টি-২০ বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করতে পারে তাহলে আর আগামবিার তাদের বাছাইপর্ব খেলতে হবে না।