কোহলিকে ‘কুলি’ বানালেন ট্রাম্প, ভনের ট্রল

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোথাও গিয়ে কথা বলবেন আর সেটি নিয়ে ট্রোল হবে না তা কী হয়? এবার ভারতের শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলির নাম ভুলভাবে উচ্চারণ করে আলোচনায় এসেছেন তিনি।

আর তা নিয়ে মশকরায় মেতেছে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন, নিউজিল্যান্ডের জিমি নিশামের মতো ক্রিকেটাররা।

ভারতে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম ‘সরদার প্যাটেল স্টেডিয়াম’ উদ্বোধন করতে গিয়ে প্রায় আধা ঘণ্টা লম্বা এক ভাষণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। সে ভাষণে বিদঘুটেভাবে শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, স্বামী বিবেকানন্দের নাম উচ্চারণ করে হাস্যরসের জন্ম দিয়েছেন তিনি।

মোতেরায় স্টেডিয়াম উদ্বোধন করতে গিয়ে শচীন টেন্ডুলকারের নাম উচ্চারণ করেছেন ‘সুচীন টেন্ডুলকার’। আর বিরাট কোহলিকে তো রীতিমতো ‘কুলি’ বানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, এটাই সে দেশ, যেখানে বিশ্বের সেরা সব ক্রিকেটার ‘সুচীন টেন্ডুলকার’ থেকে ‘বিরাট কুলি’দের নিয়ে আপনারা উল্লাস করেন।

এতে ট্রাম্পকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে রসিকতা শুরু হয়ে গেছে। বাদ যাননি কেভিন পিটারসেন, জিমি নিশাম, মাইকেল ভনের মতো বর্তমান ও সাবেক ক্রিকেটাররাও। এদের মধ্যে মাইকেল ভন আবার এক কাঠি সরেস। সরাসরি শচীনকে উল্লেখ করে টুইট করেছেন। জিজ্ঞেস করেছেন, ‘কী হে সুচীন টেন্ডুলকার, আজকে কেমন আছ তুমি?

তার ইচ্ছা পাকিস্তান সফর করুক মার্কিন প্রেসিডেন্ট। পাকিস্তানে গিয়ে ফখর জামানের নাম কীভাবে উচ্চারণ করেন তিনি সেটাই দেখার জন্য মুখিয়ে আছেন ভন। অবশ্য ভনের মতো রসিক নন জিমি নিশাম। তার ধারালো মন্তব্য, যে লোক নিজের দেশের সীমারেখাই জানে না, সে আবার সঠিক উচ্চারণ কী করবে!