করোনা: রাগবি ছেড়ে অ্যাম্বুলেন্স চালক হলেন তিনি

শ’য়ে শ’য়ে মৃতদেহ সেনার গাড়িতে হাসপাতাল ছাড়ছে সৎকারের জন্য। কেবল শনিবার ইতালিতে করোনা প্রাণ কেড়েছে ৭৯৩ জনের। পোপের দেশের দুর্বিসহ অবস্থা দেখে আঁতকে উঠছে গোটা বিশ্ব।

এমন সময় নিজেকে আইসোলেশনে না রেখে দেশের মানুষের সেবার কাজে নিয়োজিত হলেন ম্যাক্সিম এমবান্দা। ইতালির আন্তর্জাতিক এই রাগবি প্লেয়ার কঠিন সময় রাগবি ছেড়ে ধরলেন অ্যাম্বুলেন্সের স্টিয়ারিং।

পাশাপাশি স্ট্রেচার, হুইলচেয়ার ধরেও আক্রান্তদের পাশে দাঁড়াচ্ছেন আন্তর্জাতিক এই রাগবি প্লেয়ার।

ঘরে বসে নয়, বাস্তবের মুখোমুখি হয়ে রাস্তায় নেমে মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের ব্রত নিলেন ম্যাক্সিম। পারমার বাসিন্দা এই ম্যাক্সিমের দেখা মিলবে এমিলিয়া-রোমাগনা অঞ্চলে।

করোনা ভাইরাসের কারণে ইতালিতে সবচেয়ে প্রভাবিত এলাকা। বাকি স্বেচ্ছাসেবকদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে আক্রান্তদের অ্যাম্বুলেন্সে চাপিয়ে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতাল কিংবা বাড়ি থেকে হাসপাতাল নিয়ে আসার কাজ করছেন বছর ছাব্বিশের আন্তর্জাতিক এই রাগবি প্লেয়ার।

পরিবহণ পরিষেবা সংস্থা ইয়েলো ক্রসের সঙ্গে যুক্ত হয়ে কঠিন সময়ে নাগরিক পরিষেবা প্রদান করছেন এমবান্দা। প্রথমে মাস্ক বিতরণ, খাবার বিলি প্রভৃতি শুরু করেছিলেন। অবস্থা ক্রমেই বেগতিক হওয়ায় ধরেছেন অ্যাম্বুলেন্সর স্টিয়ারিং।

এ প্রসঙ্গে তাঁকে প্রশ্ন করা হলে তিনি জানিয়েছেন, ‘রাগবি যখন বন্ধ তখন আমার মনে হল চিকিৎসক বা স্বাস্থ্যকর্মী না হয়েও কীভাবে এই সময় মানুষের কাজে আসতে পারি।’ এরপরেই অ্যাম্বুলেন্সের স্টিয়ারিং ধরতে দু’বার ভাবেননি তিনি। উল্লেখ্য, পারমার ক্লাব জেবরে রাগবি দলের হয়ে রাগবি খেলেন ইতালির আন্তর্জাতিক এই রাগবি প্লেয়ার।