বাতিলের পথে এশিয়া কাপ

ইতিমধ্যেই কোভিড-১৯-এর কারণে বিশ্ব জুড়ে বাতিল হয়েছে বড় বড় ইভেন্ট। বছরের সর্বোচ্চ ইভেন্ট অলিম্পিক্স পিছিয়ে গিয়েছে এক বছর। স্থগিত রাখা হয়েছে ক্রিকেটের সব রকমের সিরিজ।

এই অবস্থায় সমস্যায় এশিয়া কাপ টি২০ আয়োজন। করোনাভাইরাস সংক্রমণের কারণে স্থগিত করা হয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের মিটিং। এ বারের এশিয়া আয়োজনের দায়িত্ব রয়েছে পাকিস্তানের উপর। কিন্তু ভারত পাকিস্তানে খেলতে যাবে না সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়ে দেওয়ার পর নিরপেক্ষ ভেন্যু বেছে নেওয়ার কথা রয়েছে পাকিস্তানের। যা এই মিটিংয়ে সিদ্ধান্ত হওয়ার কথা ছিল। সংযুক্ত আরব আমিরশাহীতে হওয়ার সম্ভাবনাই বেশি।

কোভিড-১৯-এর জন্য আইসিসি এই মাসে তাদের মিটিং বাতিল করে। এবং সিদ্ধান্ত নেওয়া হয় আইসিসি মিটিংয়ের ফাঁকেই এই নিয়ে আলোচনা সেরে ফেলা হবে। তবে আপাতত আইসিসি মিটিং হবে ভিডিও লিঙ্কের মাধ্যমে।

যদি নিরপেক্ষ ভেন্যুতে টুর্নামেন্ট আয়োজন করা হয় তাদের যাতে এশিয়া কাপ টি২০র কিছু ম্যাচ যেমন শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ গুলো দেশের মাটিতে আয়োজন করার সুযোগ দেওয়া হয়।

সূত্রের খবর, ‘‘পিসিবি ক্রমশ দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর চেষ্টা করছে তাতে এশিয়া কাপের কিছু ম্যাচ তারা দেশের মাটিতে আয়োজন করার অনুমতিও পেতে পারে।''

তবে করোনাভাইরাসের জেরে বাতিল হতে পারে গোটা ইভেন্টই। তবে পরিস্থিতি দ্রুত ভালো হলে খেলা দুই মাস পেছাবে।