ট্রান্সফার: বার্সেলোনা কিনছে যাদের, ছাড়ছে যাদের

গ্রীষ্মের দলবদল শুরু হতে আর কিছুদিন বাকি। তবে করোনা হানায় লণ্ডভণ্ড গোটা ফুটবল। প্রায় সব লীগই বন্ধ। খেলা আবার কবে মাঠে গড়াবে তার নিশ্চয়তা নেই। কারণ গত মৌসুম এখনো শেষ করা যায়নি।

তবে ইতোমধ্যেই দলগুলো পরিকল্পনা করে যাচ্ছে সামনের মৌসুমে কাকে দলে ভেড়াবে আর কাকে ছাড়বে। পরিকল্পনা সাজাচ্ছে স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনাও।

গোল ডটকমের খবর অনুযায়ী, নতুন মৌসুমে চার পজিশনে চারজনকে কিনবে বার্সা। সেন্টার ব্যাকে একজন, ফুল ব্যাকে একজন, সেন্টার মিডফিল্ডে একজন ও স্ট্রাইকিংয়ে একজনকে কেনার পরিকল্পনা তাদের।

এমনিতেই চোটে জর্জরিত বার্সার স্ট্রাইকাররা। দুই তারকা ওসমান ডেম্বেলে আর লুইস সুয়ারেজ সবে ফিরেছেন ইনজুরি থেকে। সুয়ারেজ জুলাইতে মাঠপ ফিরতে পারলেও ডেম্বেলের সময় লাগবে আরও। তাছাড়া সুয়ারেজের ফরম পড়তির দিকে।

এসব বিবেচনায় তাদের নতুন একজন স্ট্রাইকার চাই ই চাই। সেখানে নাম শোনা যাচ্ছে লউতারো মার্টিনেজ ও এমরিক আবুমেয়াংয়ের। তাছাড়া ডেম্বেলেকে বিক্রি করে তারা নেইমার জুনিয়রকে দলে ভেড়াতে চাচ্ছে।

সেন্টার মিডফিল্ডে ইভান রাকেটিচ খেললেও সামনের মৌসুমে তাকে ছেড়ে দেওয়ার পরিকল্পনা বার্সার। দল ছাড়তে পারেন আর্তুরো ভিদাল। তাদের পরিবর্তে বার্সার টার্গেট লিভারপুলের হেন্ডারসন আর ম্যানচেস্টার সিটির বার্নার্দো সিলভা। এই দুই তারকার সাথে যোগাযোগও শুরু করেছে কাতালানরা।

বার্সার সেন্ট্রার ব্যাক ও ফুল ব্যাকেও আসবে পরিবর্তন। সেন্টার ব্যাকে উমতিতেকে বেচে তারা কিনতে চাইছে জুভেন্টাসের ম্যাথিয়াস ডি লাইটকে। এ জন্য ইভান রাকিটিচকে দিতে চাচ্ছে তারা। ফুল ব্যাকে তাদের পছন্দের তালিকায় আর্জেন্টাইন তারকা নিকোলাস তাগলিয়াফিকো। অ্যাতলেটিকো মাদ্রিদের রদ্রিগোর দিকেও কড়া নজর রেখেছে তারা।

এদিকে, সামনের মৌসুমে ফিলিপ কুতিনহোকে ছেড়ে দেবে কাতালান জায়ান্টরা। দল ছাড়তে পারেন সার্জি রবার্তোও। আর মার্ক কুকুরেলাকে দলে ভেড়াতে চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা।