সাকিবের রেকর্ড বন্যা

১০ হাজার রান ও ৫০০ উইকেট নিতে পেরেছেন এমন অলরাউন্ডারদের এলিট ক্লাবে সাকিবের অবস্থান এখন দ্বিতীয়। এর আগে জ্যাক ক্যালিস এই রেকর্ড স্পর্শ করেছেন। তবে গতকাল উইকেটের দিক দিয়ে ক্যালিসকে ছাড়িয়ে যান সাকিব।

৮/ মুত্তিয়া মুরালিধরন (শ্রীলঙ্কা) : ১৯৩৬ রান ও ১৩৪৭ উইকেট
৭/ শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া) : ৪১৭২ রান ও ১০০১ উইকেট
৬/ ওয়াসিম আকরাম (পাকিস্তান) : ৬৬১৫ রান ও ৯১৬ উইকেট
৫/ শন পোলক (দক্ষিণ আফ্রিকা) : ৭৩৮৬ রান ও ৮২৯ উইকেট
৪/ কপিল দেব (ভারত) : ৯০৩১ রান ও ৬৮৭ উইকেট
৩/ সাকিব আল হাসান (বাংলাদেশ) : ১১৯৭৪ রান ও ৫৮১ উইকেট
২/ জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা) : ২৫৫৩৪ রান ও ৫৭৭ উইকেট
১/ শচিন টেন্ডুলকার (ভারত) : ৩৪৩৫৭ রান ও ২০১ উইকেট

আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব আল হাসানের বর্তমান সংগ্রহ ১১৯৭৪ রান ও ৫৮১ উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটের সাকিবের চেয়ে বেশি রান রয়েছে ৬১ জনের। আবার সাকিবের চেয়ে বেশি উইকেট ২৪ জন বোলারের। কিন্তু যাদের রান সাকিবের চেয়ে বেশি তাদের উইকেট সাকিবের চেয়ে কম। আবার যাদের উইকেট সাকিবের চেয়ে বেশি, তাদের রান সাকিবের চেয়ে কম।

একইসাথে তিনি চলে গেছেন ওয়ানডেতে বিশ্বে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের সেরা ২০ এর তালিকায়। তার অবস্থান এখন ১৮। আর স্পিনার হিসেবে তিনি আছেন ৮ নম্বরে।

সাকিব প্রথম যে রেকর্ডটি গড়েছেন তা হলো তিনি এখন বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেট নেওয়া ক্রিকেটার। টি-২০ ও টেস্টে তিনি আগে থেকেই লিডিং উইকেট শিকারি। ওয়ানডেতে তার উপরে ছিলেন মাশরাফি। তবে গতকাল মাশরাফির ২৭০ ছাড়িয়ে তিনি চলে যান ২৭৪ এ। তার টেস্ট উইকেট ২১৫ টি ও টি-২০ উইকেট ৯২ টি।

জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সফরের প্রথম ওয়ানডেতে ৫ উইকেট নিয়ে একাধিক রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান। ঢুকে গেছেন এলিট ক্লাবেও।