পিএসজির সুখের সংসার ভাঙতে চায় লা লিগা!

স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ এবার ফরাসি আদালতে পিএসজির বিরুদ্ধে মামলা করবে। আইনজীবী হুয়ান ব্র্যাঙ্কোর দায়ের করা এই মামলার মাধ্যমে পিএসজিতে এমবাপের নতুন চুক্তিকে অবৈধ প্রমাণের চেষ্টা করবে লা লিগা। চেষ্টা করবে লিওনেল মেসির চুক্তি বাতিলেরও!


স্প্যানিশ ফুটবলের বিশ্বাস, ফরাসি দলটির করা এই নতুন চুক্তিটি ‘অবৈধ’, কারণ উয়েফার ফিন্যানসিয়াল ফেয়ার প্লে আইনের লঙ্ঘন হয় এতে। এ কারণেই ফরাসি আদালতে যাচ্ছে লা লিগা কর্তৃপক্ষ। ফলাফল নিজেদের পক্ষে না এলে ইউরোপিয়ান কমিশন, সেখানেও না এলে যাওয়া হবে ইউরোপীয় ইউনিয়ন আদালতে, জানাচ্ছে স্প্যানিশ ক্রীড়াদৈনিক মার্কা।


রিয়ালের এই মামলার ভিত্তি হচ্ছে ১৯৯৫ সালে আমলে আনা বসম্যান আইন। সেই আইন অনুসারে ফ্রি এজেন্টদের বিনা বাধায় নতুন ক্লাবে যোগ দেওয়ার সুযোগ করে দেয়া হয়েছিল। সেখানে বলা হয়েছিল, কোনো খেলোয়াড়ের চুক্তি শেষ হয়ে গেলে তার পূর্ববর্তী ক্লাব খেলোয়াড়টির নতুন গন্তব্যে যাওয়া থেকে রুখতে পারবে না।


কিন্তু রিয়ালের ভাষ্য, পিএসজি রাজনৈতিকভাবে চাপ দিয়ে এমবাপেকে রেখে দিয়েছে দলে, দিনদুয়েক আগে এল চিরিঙ্গিতোকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছিলেন রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। যার ফলে বসম্যান আইন ভেঙেছে ফরাসি চ্যাম্পিয়নরা। সে কারণেই মামলা করতে যাচ্ছে রিয়াল।


শুক্রবার (১৭ জুন) প্যারিসের এক হোটেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন মামলার বাদি ফ্র্যাঙ্কো। সেখানে তিনি বলেন, ‘বসম্যান আইনের মাধ্যমে দলবদলের বাজার আরো বেশি উদারপন্থি হয়েছিল, তার মতো নতুন সিদ্ধান্ত চাই আমরা।’
লা লিগা কর্তৃপক্ষ চাইছে তাদের আইনই যেন পুরো ইউরোপে ছড়িয়ে দেওয়া হয়। ক্লাবগুলোর আর্থিক দিকগুলো খুব কড়াভাবে নজরে রাখে লা লিগা, আয়ের উৎস ও মোট আয় বিচারে ক্লাবের বৈধ ব্যয়ের সীমা বেধে দেয় প্রতিযোগিতাটি। সে কারণেই গেল বছর লিওনেল মেসিকে ধরে রাখতে পারেনি বার্সেলোনা।


সেটার প্রয়োগ এবার ইউরোপেও চায় লা লিগা। ব্র্যাঙ্কোর ভাষ্য, ‘আমরা যা চাই, তা হলো, স্প্যানিশ লিগের আইনে যেন ইউরোপীয় দলবদল বাজার চালানো হয়। আমাদের আর্থিক নিয়মাবলি অনেক বেশি কঠিন। সেটাকেই ইউরোপে ছড়িয়ে দেয়া হোক। ’


এখানেই শেষ নয়। লা লিগার পরের চাওয়া যা, সেটা পূরণ হলে মেসির চুক্তিও বাতিল হয়ে যাবে! ৩২ বছর বয়সী ব্র্যাঙ্কো জানান, তারা ফরাসি ক্রীড়া মন্ত্রী এমিলি উদেয়া-কাস্তেরাকে ২৫ জুন ২০২১ তারিখের পর হওয়া পিএসজির সব চুক্তিগুলো বাতিলের আহ্বান জানাবে। সেই তারিখেই শেষ বারের মতো ফরাসি কর্তৃপক্ষ ক্লাবগুলোতে তদারকি চালিয়েছিল।


সেটা হলে এমবাপের নতুন চুক্তি, যার মাধ্যমে ৩ বছরে ৫০০০ কোটি টাকা আয় করবেন তিনি, সেটা বাতিল হবে। সঙ্গে গেল আগস্টে পিএসজির লিওনেল মেসির সঙ্গে হওয়া চুক্তিও বাতিল হবে। মার্কা জানাচ্ছে, বার্সেলোনা বোর্ডের সদস্যদের অনুরোধে এই চাওয়া যুক্ত হয়েছে লা লিগার তালিকায়।