‘ব্রাজিলকে অনেকে হিংসা করে কিন্তু স্বীকার করে না’

দুই দশক আগে সবশেষ বিশ্বকাপের শিরোপায় চুমু খেয়েছিল ব্রাজিল। এরপর চলে গেছে চারটি বিশ্বকাপের আসর। কিন্তু শিরোপা উঁচিয়ে ধরা আর হয়নি বিশ্বকাপের সফলতম দলটির। শিরোপা ধরার সুযোগ না পেলেও প্রত্যেকটি আসরেই ফেভারিট দলগুলোর একটি হয়ে মাঠে নামে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এই দলকে নিয়ে গর্ব হয় তিতের। তিনি জানান, এই ব্রাজিল দলকে অনেকেই হিংসা করে কিন্তু মুখে সেটা সেটা স্বীকার করে না।


দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজ দলের বিশ্বকাপ সম্ভাবনা, প্রস্তুতি ও বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন তিতে। সেখানেই ব্রাজিলকে নিয়ে অন্যদের হিংসা করার কথাও জানান ৬১ বছর বয়সী এই কোচ।


তিতেকে প্রশ্ন করা হয় ব্রাজিল কি সবচেয়ে ঈর্ষান্বিত দল? এই প্রশ্নের জবাব একটু ঘুরিয়ে দেন তিতে। প্রসঙ্গটির উত্তর উদাহরণ টানেন তিতে। নেইমারদের কোচ বলেন, “আপনাকে একটা ছোট গল্প বলি। ২০১৮ সালের বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেওয়ার পর ইতালির এক কোচ মিরান্দাকে মজা করেছিল। সে বলেছিল, ‘বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিতে কেমন লাগে?” আমি এটা মিরান্দার কাছ থেকে শুনেছিলাম, এরপর মিরান্দাকে বলেছিলাম, বিদায় নিতে কেমন লাগে—এটা ওই কোচ বুঝবে না, কারণ সে কখনো ব্রাজিলের মতো দলের কোচ ছিল না, এমনকি নিজের দেশেরও কোচ ছিল না। এটাকে বলে ঈর্ষা।”


এরপর তিতে বলেন, ‘এ রকম অনেক মানুষই ব্রাজিলকে হিংসা করে। কিন্তু তারা সেটা স্বীকার করতে চায় না। সম্ভবত ব্রাজিল বিশ্বের সবচেয়ে ঈর্ষান্বিত দল। এটা আসলে একটা সম্মান। যে সম্মান আমি বহন করি। তবু সমালোচনা হতে হয়। আসলে জাগালোর মতো কোচকে যদি সমালোচনা করা হয়, তাহলে আমাকে নিয়ে তো সমালোচনা হবেই! বাইরে গেলে অনেকেই আমাকে বলে, ব্রাজিল দলের কোচ হওয়ার মতো চাপ আমি কীভাবে সহ্য করি।’