চোটে ছিটকে গেছেন পাঁচ ফুটবলার, ফ্রান্সের শেষ ভরসা এমবাপ্পে

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আজ (২২ নভেম্বর) মাঠে নামছে গেলবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। তারকাবহুল দল ঘোষণা করে বিশ্বকাপের আগে নিজেদের শক্তিমত্তার জানান দিয়েছিল ফ্রান্স। কিন্তু প্রথম ম্যাচে মাঠে নামার আগে দলের শক্তিমত্তা অনেকটাই কমে গিয়েছে। মূলত চোটের কারণে ফ্রান্স তাদের পাঁচ ফুটবলারকে এবারের বিশ্বকাপে পাচ্ছে না।


ইনজুরির কারণে দল ঘোষণার আগেই বাদ পড়েন পগবা ও কন্তে। কিমপেম্বে, এনকুনকু, বেনজেমারা ছিটকে পড়েছেন দল ঘোষণার পর। কিমপেম্বে, এনকুনকুর পরিবর্তে বিকল্প খেলোয়াড় নিলেও ব্যালন ডি’অর জয়ী বেনজেমার পরিবর্তে কাউকে দলেই নেয়নি ফ্রান্স। ফলে, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স নামছে ২৫ সদস্যের জোড়াতালির দল নিয়ে।


দলের এমন ভঙ্গুর অবস্থায় চাপ, অস্বস্তি, অস্থিরতা, চিন্তা নিয়েই আজ মাঠে নামবে দেশমের ফ্রান্স। বিশ্ব ফুটবলের ইতিহাসে যে তিন জন খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের অনন্য কীর্তি গড়েছেন, দেশম তাদের একজন। দলের এমন অবস্থায় দেশমের মূল অস্ত্র হতে পারেন কিলিয়ান এমবাপ্পে।


গেল বিশ্বকাপে মাত্র ১৯ বছর বয়সেই বিশ্ববাসীর নজর কেড়েছিলেন এমবাপ্পে। সেবার ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই ফুটবলারের। বয়স ও পারফরম্যান্সের দিক থেকে এমবাপ্পে এখন আরও পরিণত। চলতি মৌসুমে ক্লাবের হয়ে ২০ ম্যাচে ১৯ গোল করা এমবাপ্পে রয়েছেনও দুর্দান্ত ফর্মে। ক্লাবের সেই ফর্ম বিশ্বকাপে টেনে আনতে পারলে দেশমের চিন্তার ভাঁজ কিছুটা হলেও দূর হবে।