কাশ্মীর ইস্যুতে মুখ খুলেছে ইরান

গত সপ্তাহেই জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় ভারত। সেই সাথে কাশ্মীরকে আলাদা করে দেওয়া হয় জম্মু থেকে। এরপর থেকেই উত্তাল উপত্যকা। এ ঘটনার প্রতিবাদ শুরু থেকেই জানিয়ে আসছে পাকিস্তান। সমস্যা সমাধানে তারা ইসলামি দেশগুলোর সংগঠন ওআইসির সাহায্য চেয়েছে।

এবার তাদের সুরেই সুর মিলিয়েছে আরেক মুসলিম দেশ ইরান। কাশ্মীর উপত্যকায় উত্তেজনা বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন ইরান সংকট সমাধানে ইসলামী সহযোগিতা সংস্থা বা ওআইসির উদ্যোগ চেয়েছে তারা।

বৃহস্পতিবার রাতে এক টুইটে ইরানের সংসদ স্পিকারের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক বিশেষ সহকারী ও উপদেষ্টা আমির আবদুল্লাহিয়ান লেখেন, ‘জম্মু-কাশ্মীর তথা ওই অঞ্চলের মানুষের স্বার্থে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে সংকটের সমস্যা সমাধান চায় ইরান।’

টুইটে তিনি কাশ্মীর সংকট সমাধানে ওআইসির পক্ষ থেকে উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেন।

এদিকে কাশ্মীরের পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। গোটা উপত্যকায় বন্ধ রয়েছে মোবাইল, ইন্টারনেট ও ল্যান্ডালাইন সেবা। যার ফলে বিশ্ব থেকে বিচ্ছিন্ন ভূস্বর্গ। খবর আসছে ইতোমধ্যেই কাশ্মীরের ৫৫০ রাজনৈতিক নেতাকে বন্দি বানিয়েছে ভারত।

এখনো জারি রয়েছে জরুরি অবস্থা। এতে ঘরবন্দী হয়ে পড়েছে সাধারণ মানুষ। গোটা এলাকায় ঢুকতে দেয়া হচ্ছে না কোনো সংবাদ মাধ্যমকে।