এবার বাজারে বিষাক্ত চীনা রসুন

এবার এশিয়ার বাজারে ছড়িয়ে পড়েছে বিষাক্ত চীনা রসুন। পাকিস্তান ও ভারতসহ বেশ কয়েকটি দেশের বাজারে এ চীনা রসুন পাওয়া গেছে।

জানা গেছে, চীনে যে রসুন উৎপাদিত হয়, তার মধ্যে বিষাক্ত রাসায়নিক পাওয়া গিয়েছে৷ ওই রসুনে রয়েছে বেশিমাত্রায় মিথাইল ব্রোমাইড। এছাড়া রয়েছে সিসা ও সালফাইড। যা ক্যান্সারের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে তোলে। এমনকি শরীরে শ্বাসতন্ত্র ও কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকেও বিকল করে দেয় চীনা রসুন।

রসুনকে ক্রেতাদের কাছে আকর্ষণীয় করে তুলতে ক্লোরিন ব্লিচ করা হয়, মূলত রসুনের গায়ের কালো ছোপ দূর করার ক্ষেত্রে ব্লিচ করা হয়। আর এটাই মারাত্মক ক্ষতি করে শরীরে।

চীন বিভিন্ন দেশে রসুন রপ্তানি করার সময় রাসায়নিক স্প্রে করে। রসুনে যাতে গেঁজ না ধরে, সেজন্য জাহাজে ওঠানোর আগে রাসায়নিক স্প্রে করতে হয়৷ সেটাই চীন করে থাকে।

বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, ভারতে এ রসুন পাঠায় চীন। এই চীনা রসুন কম দামে কিনে, বেশি দামে বিক্রি করছেন। অনেকেই খরচ কমাতে কম দামের ওই রসুন কিনে খাচ্ছেন। তাছাড়া দেখতেও খুব সুন্দর।

ইতোমধ্যেই ভারতের সুপ্রিম কোর্ট এই চীনা রসুন নিষিদ্ধ ঘোষণা করেছে। তবে এখনো সে দেশে চোরাই পথে ঢুকছে রসুন।

চিনা রসুন কিভাবে চিনবেন

দেখতে সাদা ঝকঝকে। চীনা রসুনে কোনও রকম দাগ থাকে না। রসুনের গায়ের কালো ছোপ দূর করতে রাসায়নিক স্প্রে করা হয়। যা দেখতে খুব সুন্দর হয়। তবে চীনা রসুন দেশীয় রসুনের মতো নয়। এর আয়তন ভারতীয় রসুনের মতো। তবে ওজনে অনেক হালকা। কারণ রসুন যাতে পচে না যায়, তার জন্য রসুন থেকে পানি বের করে নেওয়া হয়।