ভয়ঙ্কর রূপ নিচ্ছে বুলবুল, ২৪ ঘন্টার মধ্যেই হানবে আঘাত

বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের আকার নিতে চলেছে। বৃহস্পতিবার রাতের মধ্যেই তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। আগামী ২৪ ঘন্টার মধ্যে ঘূর্ণিঝড়টি ভারত ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় আঘাত হানবে।

ভারতের আলিপুর আবহাওয়ার দফতর সূত্রে খবর, ওই গভীর নিম্নচাপের অবস্থান এ দিন বিকাল তিনটে নাগাদ ছিল কলকাতা থেকে ৯৩০ কিলোমিটার দূরে। ঘূর্ণিঝড়ের আকার নিলে তার নাম হবে বুলবুল। এই নাম পাকিস্তানের দেওয়া।

এ দিন মধ্য রাতেই গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের আকার নেবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার সকালের দিকে তা আরও শক্তি বাড়িয়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের চেহারা নেবে। ওইদিন রাতে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলের আছড়ে পড়ার সম্ভাবনা।

যদিও আলিপুরের আবহাওয়া বিজ্ঞানীরা এদিন রাতে নাকি পরদিন সকালে আঘাত হানবে নির্দিষ্ট করে বলতে পারছেন না, ঠিক কোন জায়গায় বুলবুল আছড়ে পড়বে তাও নিশ্চিত নয়। তার গতিবেগই বা কত থাকবে তা নিয়েও স্পষ্ট কিছু জানায়নি ভারতের হাওয়া অফিস।

ঘূর্ণিঝড়ের কারণে আগামী শনি ও রবিবার ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। বৃষ্টি হবে উপকূলবর্তী জেলাগুলিতেও। তার জেরে দিঘা, মন্দারমণি, শঙ্করপুর, বকখালিতে সমুদ্র উত্তাল হয়ে উঠবে। শুক্রবার থেকেই আকাশ মেঘলা থাকবে। ওই দিন রাত থেকেই কোথাও কোথাও বৃষ্টি শুরু হয়ে যাবে।