ছাড়া পেয়েছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা

দীর্ঘ ১৮ মাস বন্দি থাকার পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা। তবে তিনি কতদিন কারামুক্ত থাকতে পারবেন তা নিয়ে সংশয় রয়েছে। কেননা তার বিরুদ্ধে বেশ কয়েকটি দুর্নীতির মামলা রয়েছে।

শুক্রবার (৮ নভেম্বর) কুরিতিবার একটি কারাগার থেকে মুক্তি পান দুর্নীতি মামলায় গ্রেপ্তার হওয়া এই নেতা। বামপন্থী এই নেতাকে স্বাগত জানাতে আদালতের বাইরে জড়ো হয়েছিলো তার অসংখ্য সমর্থক ও ভক্তকূল।

গত বৃহস্পতিবার ব্রাজিলের সুপ্রিম কোর্ট রুল জারি করে বলেছিল, যেসব বন্দি আপিল করার পরেও ব্যর্থ হয়েছেন কেবল তারাই কারাভোগ করবেন, বাকিদের মুক্তি দেওয়া হবে। সুপ্রিম কোর্টের ওই রুলের প্রেক্ষিতে সাময়িকভাবে ছাড়া পেয়েছেন এই সাবেক প্রেসিডেন্ট।

তবে কেবল লুলা নন, ব্রাজিলের কয়েক হাজার বন্দি এই রুলের বরাতে জেল থেকে সাময়িকভাবে ছাড়া পেয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

বিবিসি আরো জানায়, কারাগার থেকে বেরিয়ে আসার সময় হাজার হাজার মানুষ জোর করতালি দিয়ে স্বাগত জানান লুলাকে।

৭৪ বছর বয়সী এ বামপন্থী নেতা ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের নেতৃত্ব দিয়েছেন। গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের সময়ও জনমত জরিপে তিনিই এগিয়ে ছিলেন। কিন্তু, বড় একটি দুর্নীতি কেলেঙ্কারিতে বন্দি হওয়ার পর তার পক্ষে আর ওই নির্বাচনে অংশ নেয়া সম্ভব হয়নি। ফলে নির্বাচনে জিতে ব্রাজিলের প্রেসিডেন্ট হন জাইর বোলসোনারো। এর আগেও লুলার বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছিল।