পশ্চিমবঙ্গ থেকে ১০০ কিলোমিটার দূরে বুলবুল, প্রবল জলোচ্ছ্বাস

ক্রমশ শক্তি বাড়িয়ে ভারতের পশ্চিমবঙ্গের দিঘা ও সাগরদ্বীপের উপকূলের দিকে ধেয়ে আসছে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলিতে প্রবল জলোচ্ছ্বাস শুরু হয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া ও বৃষ্টি। নবান্নের কন্ট্রোল রুম থেকে পরিস্থতির তদারকি করছেন প্রশাসনিক আধিকারিকরা। পাশাপাশি ঘূর্ণিঝড়ের গতিবিধির উপর নজর রেখেছে নৌবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনী।

আবহাওয়া দফতর জানায়, বর্তমানে দিঘা ও সাগরদ্বীপ উপকূল থেকে ১০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে রয়েছে। কলকাতা থেকে বুলবুলের দূরত্ব ২১০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিম। এছাড়া ওড়িশা উপকূলের চাঁদবালি থেকে ১১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, পারাদ্বীপ থেকে ১২০ কিলোমিটার পূর্ব-উত্তর-পূর্বে, বালেশ্বর থেকে ১৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে এবং বাংলাদেশের ২৯০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড় বুলবুল। তবে ঠিক কোন এলাকায় সমতলে আছড়ে পড়বে বুলবুল, সে বিষয়ে এখনও নিশ্চিত নয়।

সুন্দরবনের উপকূল এলাকা থেকে বহু মানুষকে সরিয়ে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। সমুদ্র উপকূল এলাকায় ঝোড়ো হাওয়ার সঙ্গে শুরু হয়েছে জলোচ্ছ্বাস। তার সঙ্গে এক নাগাড়ে বৃষ্টি। তার মধ্যেই কড়া নজর রেখেছেন পুলিশ-প্রশাসনের আধিকারিকরা। কাউকে সমুদ্রের ধারে-কাছে যেতে দেওয়া হচ্ছে না।