১৯৭টি যুদ্ধবিমান কিনছে ভারত

ভারতীয় বিমান বাহিনীতে আসছে বড় পরিবর্তন। আরো শক্তিশালী ও আধুনিক হতে চলেছে এয়ার ফোর্স। জানা গিয়েছে আগামী এক দশকে ১১৪টি যুদ্ধবিমানের জন্য চুক্তি স্বাক্ষর করবে ভারত। পাশাপাশি দেশীয় প্রযুক্তিতে তৈরি ৮৩টি হালকা কমব্যাট বিমান তৈরি করছে দেশটি।

জানা গিয়েছে, ৮৩টি বিমানের ব্যাপারে চুক্তি করা হতে পারে হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের সঙ্গে। এইগুলি আইএএফ প্রশিক্ষণের উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারে বলে জানা গিয়েছে।

আশা করা যাচ্ছে, ভারতে তৈরি ও নকশা করা যুদ্ধবিমানগুলি মিগ-২১ এর বদলে প্রতিস্থাপন করা সম্ভব হবে। এই যুদ্ধবিমানকে পরবর্তীতে আরও উন্নত করা যেতে পারে। এর মধ্যে যুক্ত থাকছে সক্রিয় বৈদ্যুতিন স্ক্যানার র‍্যাডার, ক্ষেপণাস্ত্র, এবং নানান ধরনের বোমা।

অন্যসব ক্ষেত্রে ভারত বেশ খানিকটা এগিয়ে থাকলেও যুদ্ধবিমানের ক্ষেত্রে বেশ দুর্বল ভারত। প্রায়ই শোনা যায় তাদের বিমান বিধ্বস্ত হয়েছে। গত ১০ বছরে ভারতের অন্তত ২০টি বিমান বিধ্বস্ত হয়েছে। যার বেশিরভাগই ব্যবহৃত হতো প্রশিক্ষণের জন্য।

এর কারণ তাদের বিমানগুলো বেশ পুরানো মডেলের। সাম্প্রতিক সময়ে পাকিস্তানের সাথে উত্তেজনা বাড়লে বোঝা যায় তারা এ খাতে কতটা পিছিয়ে। এরপরই বিমানবাহিনীকে উন্নত করতে নতুন কয়েকটি প্রকল্প হাতে নেয় ভারত।

জানাগেছে, আগামী ১০ বছরের ভারতের হাতে আসবে ২৫০টিরও বেশি বিমান। যার মধ্যে রয়েছে রাফাল যুদ্ধবিমান। আর কিছুদিনের মধ্যেই ভারতের বায়ুসেনায় যোগ দিতে চলেছে বেশ কিছু রাফাল যুদ্ধবিমান। ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনছে ভারত। খরচ হচ্ছে ৫৯,০০০ কোটি টাকা।

রাফালের প্রথম ব্যাচটি ভারতে আসবে আগামী বছর এপ্রিল-মে মাসে। ২০২২ সালে ৩৬টি যুদ্ধবিমানই ভারতের হাতে চলে আসবে। এর মধ্যে ২টি স্কোয়াড্রনকে রাখা হবে আম্বালা ও হাসিমারায়।