ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখ্যান করল ভারত

ফের একবার কাশ্মীর ইস্যু মাথা চাড়া দিয়ে উঠেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে বসিয়ে কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন। তবে সে প্রস্তাব ফিরিয়ে দিল ভারত।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় বৈঠক শেষে ট্রাম্পের উদ্দেশ্যে বিবৃতিতে জানায়, কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করার ক্ষেত্রে কোনও তৃতীয় ব্যক্তির প্রয়োজন নেই।

স্যুইত্‍‌জারল্যান্ডের দাভোসে আয়োজিত ওয়ার্ল্ড ইকনমিক সামিটে ট্রাম্প বলেন, আমরা কিছু সীমান্ত নিয়ে একসঙ্গে কাজ করছি। কাশ্মীর নিয়ে ও পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়েও আমাদের আলোচনা হয়েছে। যদি আমরা সাহায্য করতে পারি, তাহলে অবশ্যই সাহায্য করব। আমরা খুব খুব গুরুত্বের সঙ্গে বিষয়টির দিকে নজর রাখছি।

এর আগেও তিনবার কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দেন ট্রাম্প। তবে তিনবারই প্রত্যাখ্যান করে ভারত। এবার ভারত জানিয়ে দিয়েছে, কাশ্মীর নিয়ে কোনো তৃতীয় দেশের নাক গলানো তারা মেনে নেবে না।

বলা হয়, কাশ্মীরের মতো দ্বিপাক্ষিক বিষয়ে আমেরিকার মধ্যস্থতার কোনও প্রশ্নই ওঠে না।

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার ভারতের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করলেও মানবাধিকার ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের মুখে পড়েছে ভারত। কাশ্মীরে বিক্ষোভ দমাতে ব্যবহার করা হচ্ছে ছররা গুলি। গ্রেপ্তার করা হয় হাজার হাজার মানুষকে। এ নিয়ে কংগ্রেসে একটি বিলও পাশ করে আমেরিকা।