সিএএ নিয়ে চুপ, কাশ্মীর নিয়ে ফের প্রস্তাব ট্রাম্পের

ভারতে এসে কাশ্মীর নিয়ে মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফের একবার দিলেন কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব। এর আগেও চারবার এই প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হন তিনি।

ভারতীয় মিডিয়অর খবর অনুযায়ী ট্রাম্প বলেন, ভারত এবং পাকিস্তান দু’জনেই আমার খুব ভালো বন্ধু। ইমরান খান এবং নরেন্দ্র মোদি, দু’জনের সঙ্গেই ভালো সম্পর্কের কথা জানান ট্রাম্প

তিনি বলেন, ভারত ও পাকিস্তানের মাঝে কাঁটার মতো হয়ে আছে কাশ্মীর। মোদি সন্ত্রাসের বিরুদ্ধে খুবই কঠিন। তাই, তিনি নিশ্চয় ব্যবস্থা নেবেন।

তবে নাগরিকত্ব বিল নিয়ে কোনও কথা হয়নি বলেই জানিয়েছেন ট্রাম্প। দিল্লিতে সহিংসতার ঘটনা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এটা পুরোপুরি ভারতের বিষয়।

তিনি বলেন, আমরা ধর্মীয় স্বাধীনতা নিয়ে কথা বলেছি। প্রধানমন্ত্রী বলেছেন, তিনি মানুষের ধর্মীয় স্বাধীনতা চান। তারা এ বিষয়টি নিয়ে আসলেই কঠোর পরিশ্রম করছেন। আমি মানুষের আক্রান্ত হওয়ার ব্যাপারে শুনতে পেয়েছি। কিন্তু এটি নিয়ে আমি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলিনি। এটা ভারতের বিষয়।

দেশটির বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থক ও বিরোধীদের মধ্যে রোববার রাত থেকে মঙ্গলবার পর্যন্ত বেশ কয়েকবার সংঘর্ষ হয়েছে। এতে পুলিশের এক সদস্যসহ অন্তত ৯ জনের প্রাণহানি ঘটেছে।

সোমবার গুজরাটের আহমেদাবাদে বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামের উদ্বোধন শেষে দিল্লিতে ফেরেন ডোনাল্ড ট্রাম্প। দিল্লিতে ফেরার মাত্র কয়েক ঘণ্টা আগে বিক্ষোভ-সংঘর্ষে অগ্নিগর্ভ হয়ে ওঠে নয়াদিল্লি।

৩ বিলিয়ন বা ৩০০ কোটির প্রতিরক্ষা চুক্তি হয়েছে বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট। হেলিকপ্টার চুক্তি হয়েছে বলে জানা গিয়েছে।