ভারতীয় তিন সেনা হত্যার পর চীনের হুশিয়ারি

লাদাখে চীন-ভারত সীমান্তে দুই পক্ষের সেনার সংঘর্ষে প্রাণ হারালেন ভারতীয় সেনার কর্নেল ও ২ জ‌ওয়ান।

মঙ্গলবার ভারতীয় সেনা জানায়, পারস্পরিক শান্তিুর চুক্তি মেনে লাদাখের গালোয়ান উপত্যকা থেকে পিছিয়ে আসছিল ভারতীয় সেনা। সেই সময় অতর্কিতে আক্রমণ হানে অপরপ্রান্তে চীনের সেনা।

আত্মরক্ষার্থে পাল্টা জবাব দেয় ভারতীয় সেনা। সংঘর্ষে শহিদ হয়েছেন ভারতীয় সেনার ১ আধিকারিক ও ২ জ‌ওয়ান। অন্য দিকে চিনকেও প্রত্যুত্তর দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

পাঁচ দশকের বেশি সময় পর প্রতিবেশী দুই দেশের সামরিক বাহিনীর সংঘর্ষে প্রথমবারের মতো ভারতীয় এক সেনা কর্মকর্তা ও দুই সৈন্যের মৃত্যুর পর ঝামেলা না বাড়াতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে চীন। সোমবার রাতের ওই সংঘর্ষের পর ভারতের উদ্দেশে চীন বলেছে, একপাক্ষিক কোনও ব্যবস্থা নেবেন না অথবা ঝামেলা বাড়াবেন না।

মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতকে সতর্ক করে দিয়ে এই মন্তব্য করেছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। হিমালয় পর্বত অঞ্চলের বিতর্কিত লাদাখ সীমান্তে দুই পক্ষের সৈন্যদের সংঘাতে প্রায় ৫৩ বছর পর প্রথম প্রাণহানির ঘটনা ঘটেছে সোমবার রাতে।

আপাতত উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গালোয়ান উপত্যকায় দুই দেশের সেনা আধিকারিকরা দেখা করার পর আলোচনা করবেন বলে জানানো হয়েছে।