দ.আফ্রিকায় সহিংসতায় নিহত বেড়ে ৭০, সেনা মোতায়েন

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদণ্ড দেওয়ার প্রতিবাদে ৫ দিন ধরে চলা সহিংসতায় এখন পর্যন্ত ৭০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। পুলিশ এ পর্যন্ত ১২শর বেশি লোককে গ্রেপ্তার করেছে। পুলিশকে সহায়তা করতে বর্তমানে সেখানে সেনা মোতায়েন করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, সহিংসতার উসকানিদাতা হিসেবে তারা সন্দেহভাজন ১২ জনকে শনাক্ত করেছেন। এছাড়া সব মিলিয়ে ১২৩৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, গত তিন দশকে তিনি এ ধরনের সহিংসতা দেখেননি। আগুন দেওয়া হয়েছে, মহাসড়ক অবরোধ করা হয়েছে, শহরের ব্যবসায় প্রতিষ্ঠান এবং গুদামে লুটপাট চালানো হয়েছে।

সোমবার বিকেল পর্যন্ত দুই শতাধিক শপিং মলে লুটপাট চালানো হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা ব্লুমবার্গ। দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় শহরাঞ্চল সোয়েতোতে বেশ কিছু শপিং সেন্টার পুরোপুরি লুটে নেওয়া হয়েছে।

গত মাসে প্রেসিডেন্ট হিসেবে নিজের শাসনামলে দুর্নীতির তদন্তে অংশ নিতে না পারায় আদালত অবমাননার দায়ে দণ্ডিত হন জুমা। ৯ বছর বয়সী এই নেতা দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন। তাকে ১৫ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। বুধবার বিকেলে আত্মসমর্পণের পর তাকে কারাগারে পাঠানো হয়েছে।