শিশুদের জন্য কোভিড-১৯ টিকা আনছে ফাইজার

মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা ‘ফাইজার’ ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য কোভিড টিকা উৎপাদন শুরু করতে যাচ্ছে।

বায়োএনটেকের সহ-প্রতিষ্ঠাতা ভোজলেম তাওরেসি জার্মান সংবাদমাধ্যম ডের স্পাইগেলকে (DER SPIEGEL) এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ‘৫ থেকে ১১ বছরের শিশুদের যাতে অবিলম্বে এ কোভিড টিকা দেওয়া সম্ভব হয়, সে জন্য আমরা বিশ্বজুড়ে ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছিলাম। শিশুদের ক্ষেত্রে টিকার কার্যকারিতা ও নিরাপত্তা নিয়ে আমরা নিশ্চিত। দ্রুত অনুমোদনের জন্য ওই ট্রায়ালের ফলাফল এবার আমরা  আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে জমা দেবো। ’

যুক্তরাষ্ট্রে শিশুদের করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বেশ উদ্বেগজনক। বিভিন্ন রাজ্যে ডেল্টায় আক্রান্ত হয়ে শিশুদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঘটনা দ্রুত বাড়ছে।

যুক্তরাষ্ট্র ছাড়াও এখন ভারতসহ বিশ্বের অনেক দেশেই শিশুরা করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে উদ্বেগজনক হারে আক্রান্ত হতে শুরু করেছে। ভাইরাসের আগের রূপগুলির ক্ষেত্রে চোখে পড়েনি।

এমন পরিস্থিতিতে বায়োএনটেক কর্মকর্তার শুক্রবারের (১০ সেপ্টেম্বর) ঘোষণা বেশ আশাব্যঞ্জক। তিনি জার্মানির সংবাদমাধ্যমকে এও বলেন, ‘শিশুদের জন্য ওই টিকার উৎপাদন করতে আমরা এখনই প্রস্তুত আছি। ’

তাওরেসি জানান, প্রাপ্তবয়স্কদের জন্য যে কোভিড টিকা বানানো হয়েছিল, শিশুদের সেটাই দেওয়া হবে। তবে তার মাত্রা হবে অনেক কম।

এখন ফাইজারের টিকা দেওয়া হয় ১২ বছর ও তার বেশি বয়সীদের। আর আমেরিকার অন্য দুই ওষুধ কোম্পানি মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয় শুধুই ১৮ বছর ও তার বেশি বয়সিদের।