দৌড়ে রোবটের রেকর্ড

প্রযুক্তির উন্নতির সাথে তাল মিলিয়ে যেমন তৈরি হচ্ছে রোবট তেমনি এসব রোবট বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে। অরেগন স্টেট ইউনিভার্সিটিজ অব ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীরা একটি বিশেষ রোবট তৈরি করেছেন, যেটি কি না দৌড়াতে পারে। শুধু তা-ই নয়, এই রোবট আধা মিনিটের কম সময়ে দৌড়াল ১০০ মিটার। আর এটা করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছে রোবটটি।


মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের (ইউপিআই) এক প্রতিবেদনে বলা হয়েছে, রোবটটির নাম ক্যাসি। এটির দুটি পা। রোবটটি উদ্ভাবনে কাজ করেছে অরেগন স্টেট ইউনিভার্সিটিজ অব ইঞ্জিনিয়ারিং কলেজ। আর রোবটটি তৈরিতে কাজ করেছে অ্যাজিলিটি রোবোটিকস নামের একটি প্রতিষ্ঠান।


ক্যাসি নামের এই রোবট যে এই প্রথম দৌড়াল, এমনটি নয়। এর আগে দৌড়েছে সেটি। ২০২১ সালে রোবটটি পাঁচ কিলোমিটার দৌড়িয়েছিল। তখন সময় লেগেছিল ৫৩ মিনিট। এবার দৌড়াল ১০০ মিটার। এ জন্য সময় লেগেছে ২৪ দশমিক ৭৩ সেকেন্ড।


অরেগন স্টেট ইউনিভার্সিটিজ অব ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থী ডেভিন ক্রাউলি। তিনি বলেন, বিগত কয়েক বছর ধরে তাঁদের তৈরি রোবট রেকর্ড করেছে। ক্যাসি পাঁচ কিলোমিটার দৌড়েও বিশ্ব রেকর্ড করেছিল। সিঁড়িতে ওঠানামা করেও রোবটটি রেকর্ড করেছিল।