নেপালে বিধ্বস্ত বিমানের সব আরোহীর লাশ উদ্ধার

গত রবিবার নেপালের পোখারায় বিধ্বস্ত বিমানের ৭২ আরোহীর মধ্যে এখন পর্যন্ত ৭১ জনেরই লাশ উদ্ধার হয়েছে। মঙ্গলবার পোখারার সেতি নদী থেকে আরও একজনের লাশ উদ্ধার করা হয়।


বিধ্বস্ত বিমানের আরও একজন আরোহীর মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে কাস্কি জেলার সহকারী মুখ্য জেলা কর্মকর্তা অনিল কুমার শাহি জানান, একজন আরোহী এখনও নিখোঁজ রয়েছেন। বুধবার পর্যন্ত উদ্ধার অভিযান চলবে।


নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে গত রবিবার পোখারায় আসছিল এটিআর-৭২ বিমানটি। ৭২ জন আরোহী নিয়ে উড্ডয়ন করা বিমানটি অবতরণের কিছুক্ষণ আগে বিধ্বস্ত হয়।


নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, বিমানে মোট ৬৮ জন যাত্রী ছিলেন। সঙ্গে ছিলেন চারজন বিমানকর্মী। যাত্রীদের মধ্যে ১৫ জন বিদেশি ছিলেন। ভারতীয়, ফরাসি, অস্ট্রেলিয়ান, আইরিশ, রাশিয়ান এবং কোরিয়ান যাত্রী ছিলেন বলে জানানো হয়েছে। কয়েকটি রিপোর্ট অনুযায়ী, বিমানে মোট পাঁচজন ভারতীয় ছিলেন। এখন পর্যন্ত ৭১ জনের মরদেহ উদ্ধার হলো। নিহতদের মধ্যে ৩ জন নবজাতক, আরও ৩ শিশু ও ৬২ জন প্রাপ্তবয়স্ক রয়েছেন।


এদিকে বিমান বিধ্বস্তের ঘটনা তদন্তে নেপালের সংস্কৃতি, পর্যটন ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সচিব নগেন্দ্র ঘিমিরের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এরই মধ্যে বিমানটির ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে।


নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র জগন্নাথ নিরাউলা জানান, ব্ল্যাক বক্সটি সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। পরে এটি কাঠমান্ডুতে তদন্ত দলের কাছে পাঠানো হবে।